গুগল লেন্স কী ? কেন ব্যবহার করবেন

গুগল লেন্স AI (Artificial Intelligence) সম্বলিত এমন একটি প্রযুক্তি, যা ব্যবহারকারী কি দেখছে সেটা বুঝতে ও চিনতে সক্ষম এবং সে বিষয়ে বিশ্লেষন করে নিশ্চিতভাবে সঠিক তথ্য উপস্থাপন করতে পারে।


গুগল লেন্স কী ?

গুগল লেন্স


Google Lens হল একটি AI-চালিত প্রযুক্তি যা আপনার স্মার্টফোনের ক্যামেরা এবং ডিপ মেশিন লার্নিং ব্যবহার করে ক্যামেরা লেন্সের সামনে কোনো বস্তু শনাক্ত করন, বুঝতে পারা, স্ক্যানিং, অনুবাদ, কেনাকাটা ছাড়াও আরো বহুবিধ কাজে সহযোগিতা করতে পারে।

অর্থাৎ, ব্যবহারকারী কী দেখছেন সেই বিষয়ে তাৎক্ষনিকভাবে বিস্তারিত তথ্য হাজির করতে সক্ষম এই প্রযুক্তি ।

গুগল ২০১৭ সালে এক বিশাল ঘোষনার মধ্যে দিয়ে গুগল লেনস মার্কেটে ছাড়ে ।  মার্কেটে প্রকাশ হওয়ার পর গুগল লেন্স ছিল শুধুমাত্র Google Pixel এর বিশেষ বৈশিষ্ট্য ছিল । 

অন্য কোনো ডিভাইসে চালনা করা যেত না । তবে বর্তমানে বিভিন্ন এন্ড্রয়েড মোবাইলেই Lens Application যুক্ত করা হয়েছে ।

আপনার মোবাইলে যদি লেনস না থাকে তবে আপনি Play Store হতে ডাউনলোড করে নিতে পারেন । 

গুগল লেন্স আপনি যা দেখছেন সেই বিষয়বস্তুকে আরো ভালোভাবে বুঝতে, চিনতে এবং আপনার চারপাশের পরিবেশকে আরো সুক্ষ্মভাবে বুঝতে সাহায্য করতে সক্ষম ।


গুগল লেন্স কি করতে পারে?

গুগল লেন্স

উপরে বর্নিত বিষয় ছাড়াও আরো নানাবিধ কাজে আপনি পেতে পারেন লেনস এর সাহায্য সুবিধা । যেমন, 

  1. ট্রান্সলেট
  2. টেক্সট সিলেক্সান
  3. হোমওয়ার্ক এর প্রশ্নত্তর
  4. বিভিন্ন উদ্ভিদ এবং প্রাণী শনাক্ত করা
  5. আপনার চারপাশের স্থানে অপরিচিত কোনো চিহ্ন বা মার্ক থাকলে তার ব্যাখ্যা
  6. QR Code এবং Barcode স্ক্যান
  7. বই, পেপার পত্রিকা, হাতের লেখা স্ক্যান করে টেক্সট কপি করা
  8. ম্যাথ, ফিজিক্স, ক্যামিস্ট্রিসহ বিভিন্ন বিষয়ের প্রশ্ন, সংকেত স্ক্যান করে সরাসরি উত্তর খুজে পাওয়া


আরও পড়ুন... হৃদরোগ এবং আধুনিক প্রযুক্তি


টেক্সট স্ক্যান করে অনুবাদ

গুগল লেন্স

পেপার-পত্রিকা, বই, পোষ্টার এ ভিন্ন ভাষায় লেখা পড়তে কার না অসুবিধা হয় ! অনেকেই বিভিন্ন সমস্যায় পড়েন ভিন্ন ভাষায় লেখা পড়তে এবং বুঝতে । এই ভিন্ন ভাষা সহজে বুঝতে এবং অনুবাদ করতে ব্যবহার করতে পারেন গুগল লেন্স ।

গুগল লেন্স ওপেন করে মোবাইলের ক্যামেরাই ধরা মাত্রই আপনি পেয়ে যাবেন ভিন্ন ভাষার অনুবাদ । সহজেই ট্রান্সলেট করে নিজের প্রয়োজন মত ব্যবহার করতে পারেন।


পছন্দমত শপিং

গুগল লেন্স

হয়তো কোনো বন্ধু বা আত্মীয়ের বাসায় ঘুরতে গেছেন । গিয়ে দেখলেন তার মামা সিঙ্গাপুর থেকে খুব সুন্দর টি-শার্ট পাঠিয়েছে । আপনার খুব পছন্দ হল সেই টিশার্ট । কিন্তু কোথায় পাবেন সেটা ?

হ্যাঁ, এর সমাধানও দিবে গুগল লেন্স । আপনার লেনস চালু করে ক্যামেরাই ধরুন । ব্যাস ! কোন শপিং সেন্টারে সেই টি-শার্ট আছে জেনে যাবেন এবং অনলাইনে তাদের ওয়েবসাইটে অর্ডার কনফার্ম করতে পারবেন ।

আপনার দেখা যে কোনো পণ্য পছন্দ হলে অনুরূপ জামাকাপড়, আসবাবপত্র, বাড়ির সাজসজ্জা প্রভৃতি পেয়ে যাবেন - সার্চ বক্সে কোনো বর্ণনা দিয়ে না সার্চ করেই ।


আরও পড়ুন... অ্যান্ড্রোয়েডের জন্য সেরা ৫টি ভিপিএন


স্ক্যান, কপি, পেষ্ট

আপনি ট্রেনে চেপে দুরে কোথাও যাচ্ছেন । আপনার সাথে পাশের সিটে বসে আছেন একটি ভদ্রলোক । তার হাতে পত্রিকা । পত্রিকায় খুব গুরুত্বপূর্ণ একটি টপিক নিয়ে বিস্তারিতভাবে আলোচনা করা হয়েছে । আপনার হঠাৎ মনে হল ওই টপিকটা আপনার খুব দরকার । 

গুগল লেন্স

তো কী করবেন ? লোকটার থেকে তো আর পত্রিকা চেয়ে নিয়ে বাসায় যাবেন না । কিন্তু আপনি চাইলেই সহজে নোট করে নিতে পারেন পুরো টপিকটাই । 

ক্লিক করুন আপনার গুগল  লেনসে, ক্যামেরা টপিকটার উপর ধরে স্ক্যান করে কপি করে নিন আপনার  প্রয়োজনীয় অংশটা । এবার পেষ্ট করতে পারেন আপনার যেকোনো Text Writting Tool এ । 

আপনার চোখের সামনে দেখা কোনো লেখা বা বই, কাগজ, পত্রিকার কোনো অংশ প্রয়োজন মনে হলে স্ক্যান করে কপি, পেষ্ট করে সংগ্রহ করে রাখতে পারেন ।

লেনসের এই ফিচার ব্যবহার করে আপনি চাইলে হ্যান্ড রাইটিং স্ক্যান করে টেক্সট আদালাভাবে কপি করে সংরক্ষণ করতে পারবেন ।


উদ্ভিদ ও প্রাণী শনাক্তকরণ

গুগল লেন্স

ঘটনা-১: মনে করুন, আপনার বন্ধুর শশুর বাড়ীতে গিয়ে তাদের ছাদে অপরিচিত কোনো গাছ দেখে থমকে গেছেন । কোনো ভাবেই চিনতে পারছেন না গাছটা কি । একে-ওকে জিজ্ঞেসও করলেন । কিন্ত ফল জিরো ! কেউ ই গাছটিকে চিনতে পারল না !

ঘটনা-২: বন্ধুবান্ধব নিয়ে সুন্দরবন ঘুরতে গেছেন । নৌপথে ঘুরতে ঘুরতে নদীর এক মহনাতে সবাই নামলেন একটু ঘোরাঘুরি করার জন্য । কিছুদুর হেটে যেতেই ঝোপের মধ্যে কিছু নড়তে দেখলেন । আরো একটু কাছে এগিয়ে দেখলেন চার পা যুক্ত নাম না জানা একটি জীব সেখানে রয়েছে ।

কেউ চিনতে পারছে না সেই জন্তুটিকে । এখন উপায় ?

অবশ্যই উপায় আছে । সেই উপায়টাই হল গুগল লেন্স । আপনার দেখা যেকোনো প্রাণী বা উদ্ভিদ চিনতে না পারলে লেনস ওপেন করে ক্যামেরার সামনে ধরুন । ব্যাস আপনার কাজ শেষ ! বুদ্ধিমান লেনস মহাশয় আপনার সামনে সব রকম তথ্য হাজির করবে ।


ধাপে ধাপে হুমওয়ার্ক

  • রসায়নের কোনো জটিল সংকেত নিয়ে সমস্যায় ফেঁসে গেছেন ? 
  • ফিজিক্সের একটি জটিল সুত্র কিভাবে ব্যবহার করতে হবে বুঝতে পারছেন না ?
  • জীববিজ্ঞানের কোনো অধ্যায় বুঝতে অসুবিধা হচ্ছে ?

গুগল লেন্স

কারো দ্বারা হেল্প পাচ্ছেন না ? চিন্তার কোনো কারণ নেই । গণিত, ইতিহাস, রসায়ন, জীববিদ্যা, পদার্থবিদ্যাসহ যেকোনে বিষয়ের ব্যাখ্যা, ফলাফল, ভিডিও, প্রতিবেদন, রিসার্চ নোট আপনার সামনে হাজির করবে লেনস ।


গুগল লেনস কি ভাবে কাজ করে ?

গুগল লেন্স বিভিন্ন প্রোগ্রাম এর মাধ্যমে চালু করা যায় । সব ডিভাইসে গুগল লেনস সাপোর্ট নাও করতে পারে । নিম্নক্ত অ্যাপ এ লেনস যুক্ত থাকে ।

  • Google Lens app
  • Google Photos
  • Camera app

গুগোল লেনস ডাউনলোড

Lens

Google Lens

Lens

লেনস এ্যাপ.

  • Google Play
Photos

Google Photos

Photos

গুগোল ফটোস এ লেনস যুক্ত করতে.

  • Google Play
  • App Store
Google Logo

Google

Google App Logo

সার্চ.বার এ লেনস যুক্ত করতে

  • Google Play
  • App Store

পরিশেষে

গুগোল লেন্স অত্যন্ত পাওয়ারফুল AI প্রযুক্তি দিয়ে ডিজাইন করা । এর অভ্যন্তরীন কার্য ক্ষমতা অসাধারণ । ব্যক্তি জীবনকে সহজ করতে লেন্স এর ভুমিকা সত্যিই প্রসংসার দাবিদার । যেকোনো অপরিচিত বিষয়কে বোঝার জন্য গুগল লেন্স খুবই হেলফুল প্রোগ্রাম ।


তথ্যসুত্র


  1. https://support.google.com/photos/answer/7539151?hl=en&co=GENIE.Platform%3DAndroid
  2. https://google-lens.en.uptodown.com/android/download
  3. https://blog.google/products/google-lens/new-google-lens-features-help-you-be-more-productive-home/
  4. https://www.pocket-lint.com/apps/news/google/141075-what-is-google-lens-and-how-does-it-work-and-which-devices-have-it

গুগল লেনস কী ?

*

Post a Comment (0)
Previous Post Next Post