৯ম শ্রেণির ভুগোল ও পরিবেশ এসাইনমেন্ট উত্তর ১৭তম সপ্তাহ

(সম্পুর্ণ সমাধান) ৯ম শ্রেণির ভুগোল ও পরিবেশ এসাইনমেন্ট উত্তর ১৭তম সপ্তাহ প্রকাশিত হয়েছে । প্রিয় শিক্ষার্থী বন্ধুরা । তোমাদের ৯ম শ্রেণির ১৭তম এসাইনমেন্ট এর প্রশ্ন প্রকাশিত হয়েছে । তাই তোমাদের প্রশ্ন বিষয়ক ধারণা দিতে আমার নিয়ে আসলাম ভুগোল ও পরিবেশ এসাইনমেন্ট এর সমাধান । যা দেখে তোমরা ধারণা পাবে কি করে প্রশ্নের উত্তর দিতে হয় ।

৯ম শ্রেণির ভুগোল ও পরিবেশ এসাইনমেন্ট উত্তর ১৭তম সপ্তাহ

৯ম শ্রেণির ভুগোল ও পরিবেশ এসাইনমেন্ট উত্তর ১৭তম সপ্তাহ

Class 9 Geography Assignment Answer 17th Week

৯ম শ্রেণির ভুগোল ও পরিবেশ এসাইনমেন্ট উত্তর ১৭তম সপ্তাহ




অ্যাসাইনমেন্টঃ
০৪ তৃতীয় অধ্যায়: মানচিত্র পঠন ও ব্যবহার


বিষয়বস্তুঃ
  1. মানচিত্রের ধারণা, গুরুত্ব ও ব্যবহার।
  2. মানচিত্রে স্কেল নির্দেশের পদ্ধতি
  3. মানচিত্রের প্রকারভেদ
  4. মানচিত্রে তথ্য-উপাত্ত উপস্থাপনের নিয়মাবলি
  5. মানচিত্রে প্রচলিত প্রতীক চিহ্নসমূহ
  6. মানচিত্রে তথ্য উপস্থাপনের জন্য গুরুত্বপূর্ণ কয়েকটি বিষয়
  7. স্থানীয় সময়, প্রমাণ সময়, স্থান ভেদে সময়ের পার্থক্যের গাণিতিক সমাধান
  8. মানচিত্রে জিপিএস ও জিআইএস *জিপিএস এর কার্যনীতি
  9. জিপিএস এর সুবিধা ও অসুবিধা

অ্যাসাইনমেন্টঃ

তােমার পাঠ্যপুস্তকে উল্লিখিত আন্তর্জাতিক সাংকেতিক চিহ্নগুলাে ব্যবহার করে বাংলাদেশের একটি মানচিত্র অঙ্কন কর।


সংকেত:
  1. বাংলাদেশের মানচিত্র
  2. আন্তর্জাতিক সাংকেতিক চিহ্ন
  3. মানচিত্রের শিরােনাম
  4. মানচিত্রে উত্তর দিক নির্দেশ 
  5. সূচক

নির্দেশনাঃ
  1. পাঠ্যপুস্তকে উল্লিখিত আন্তর্জাতিক সাংকেতিক চিহ্নগুলাে জানতে হবে
  2. ভূসংস্থানিক মানচিত্র, ভূচিত্রাবলি, দেয়াল মানচিত্র দেখা যেতে পারে।
  3. পােস্টার পেপার ক্যালেন্ডারের পৃষ্ঠা ব্যবহার করা যেতে পারে উল্টো

৯ম শ্রেণির ভুগোল ও পরিবেশ এসাইনমেন্ট উত্তর ১৭তম সপ্তাহ

১.বাংলাদেশের প্রশাসনিক মানচিত্রঃ

৯ম শ্রেণির ভুগোল ও পরিবেশ এসাইনমেন্ট উত্তর ১৭তম সপ্তাহ
চিত্রঃ বাংলাদেশের প্রশাসনিক মানচিত্র


ইংরেজি ‘map’ শব্দের বাংলা প্রতিশব্দ মানচিত্র। ল্যাটিন শব্দ mappa থেকে ‘map’ শব্দটি এসেছে। ল্যাটিন ভাষায় কাপড়ের টুকরাকে ‘mappa’ বলে। আগেকার দিনে কাপড়ের উপই map বা মানচিত্র আঁকা হতাে। পৃথিবী বা কোনাে অঞ্চল বা এর অংশবিশেষকে কোনাে সমতল ক্ষেত্রের উপর অঙ্কন করাকে মানচিত্র বলে। 

মানচিত্র হলাে নির্দিষ্ট কোলে অক্ষরেখা বা দ্রাঘিমারেখাসহ কোনাে সমতল ক্ষেত্রের উপর পৃথিবী বা এর অংশবিশেষের অঙ্কিত প্রতিরূপ। এই সমতল ক্ষেত্র হতে পারে এক টুকরা কাপড় বা কাগজ।


২. আন্তর্জাতিক সাংকেতিক চিহ্ন

৯ম শ্রেণির ভুগোল ও পরিবেশ এসাইনমেন্ট উত্তর ১৭তম সপ্তাহ
চিত্রঃ আন্তর্জাতিক সাংকেতিক চিহ্ন


স্থানীয় বৈচিত্র্যসূচক মানচিত্র গঠন ভূগােল শাস্ত্রের একটি প্রধান ও প্রয়ােজনীয় বিষয়। এই বিশাল পৃথিবীকে অথবা পৃথিবীর বিভিন্ন অংশের এক একটি সামাজিক রূপ এই ধরনের মানচিত্রের মধ্যে যেভাবে ফুটিয়ে তােলা যায় অন্য কোনাে উপায়েই তা সম্ভব নয়। 

স্থানীয় বৈচিত্র্যসূচক মানচিত্রে বিভিন্ন প্রতীক চিহ্নের মাধ্যমে ভূপ্রাকৃতিক ও সাংস্কৃতিক বিষয়সমূহের একটি সুন্দর প্রতিচ্ছবি দেখতে পাওয়া যায়। 

এই প্রতীকগুলাের মাধ্যমে একদিকে যেমন পাহাড়-পর্বত, নদী-নালা, মালভূমি, হ্রদ, সমভূমি, পুকুর, ঝিল, বনভূমি প্রভৃতি বিভিন্ন প্রাকৃতিক বিষয়ের পরিচয় পাওয়া যায় তেমনি অন্যদিকে রাস্তাঘাট, হাটবাজার, মসজিদ, মন্দির, হাসপাতাল, খেলার মাঠ, জনবসতি, মানুষের ঘনত্ব, জীবিকা অর্জনের উপায় প্রভৃতি নানা সাংস্কৃতিক তথ্যেরও পরিচয় পাওয়া যায়।



এই কারণে কোনাে একটি অঞ্চলের সুবিধাঅসুবিধা, পারিপার্শ্বিক অবস্থা এবং নানা সমস্যার সুষুঠ সমাধান করতে চাইলে এই মানচিত্রে তথ্য-উপাত্ত উপস্থাপনের নিয়মাবলি জানা একান্ত প্রয়ােজন। 

যে কোনাে ভাষায় একটি মানচিত্র পাঠ করতে হলে নানা ধরনের প্রতীক চিহ্নের সাহায্য নিতে হয়। পৃথিবীর বিভিন্ন দেশ তাদের স্থানীয় বৈচিত্র্যসূচক মানচিত্রের মধ্যে এসকল প্রতীক চিহ্ন ব্যবহার করে আসছে। এই কারণে এসব চিহ্নকে আন্তর্জাতিক প্রচলিত প্রতীক চিহ্ন বলে।

৩.শিরােনাম:

প্রত্যেকটি মানচিত্রই একটি শিরােনাম থাকে। এটি কোনাে দেশের হােক কিংবা অঞ্চলের । যেমন- বাংলাদেশের প্রশাসনিক মানচিত্র , বাংলাদেশের আঞ্চলিক মানচিত্র ইত্যাদি ।

৪.উত্তর দিক নির্দেশ:

মানচিত্রের দিক জানা দিক জানা অত্যান্ত গুরুত্বপূর্ণ । প্রতিটি মানচিত্রের মাথায় বামদিকের মাথায় একটি তির দেওয়া থাকে। এই তিরের মাথায় উ. লিখা থাকে । উ. দিয়ে উত্তর দিক বুঝানাে হয়। একটি দিক জানা থাকলে অন্য দিকগুলাে সহজেই জানা যায় । যেমন- পূর্ব পশ্চিম, দক্ষিণ । মানচিত্র তৈরির সময় দিকনির্দেশনা দিতে হবে । মানচিত্রে দিকনির্দেশনা দেওয়া জরুরি।

Conclusion: 


প্রিয় শিক্ষার্থী বন্ধুরা, আশা করি তোমরা সম্পূর্ণ ধারণা পেয়ে গেছো । তো এই ছিল তোমাদের ১৭তম সপ্তাহের ভুগোল ও পরিবেশ এসাইনমেন্ট এর সমাধান । মনে রাখবে, যে ছাত্র অন্যের লেখা হুবহু পরিক্ষার খাতায় লেখবে, সে কখনোই ১০০% নম্বর পাবে না । তোমাদের নিজেদের প্রশ্নের সমাধান লিখতে হবে । আমাদের এসাইনমেন্ট উত্তর নমুনা মাত্র ।

Last Line : ৯ম শ্রেণির ভুগোল ও পরিবেশ এসাইনমেন্ট উত্তর ১৭তম সপ্তাহ

Post a Comment

0 Comments