৬ষ্ঠ শ্রেণির ইসলাম শিক্ষা অ্যাসাইনমেন্ট সমাধান ১৪তম সপ্তাহ


৬ষ্ঠ শ্রেণির ১৪তম সপ্তাহের ইসলাম ও নৈতিক শিক্ষা এসাইনমেন্ট সমাধান নিয়ে বরাবরের মত হাজির হয়েছি । মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তর থেকে গত ৩২/০৮/২০২১ ইং তারিখে ১৪তম সপ্তাহের জন্য এসাইনমেন্ট প্রশ্ন প্রকাশ করা হয় । ১৪তম অ্যাসাইনমেন্ট PDF Download করতে এখানে ক্লিক করুন ।

৬ষ্ঠ শ্রেণির ইসলাম শিক্ষা অ্যাসাইনমেন্ট সমাধান ১৪তম সপ্তাহ

৬ষ্ঠ শ্রেণির ইসলাম শিক্ষা অ্যাসাইনমেন্ট সমাধান ১৪তম সপ্তাহ

Class 6 Assignment Answer 14th Week 

৬ষ্ঠ শ্রেণির ইসলাম শিক্ষা অ্যাসাইনমেন্ট সমাধান ১৪তম সপ্তাহ


অধ্যায় ও অধ্যায়ের শিরােনাম 
তৃতীয় অধ্যায়: কুরআন ও হাদিস শিক্ষা

পাঠ্যসূচিতে অন্তর্ভুক্ত পাঠনম্বর ও বিষয়বস্তু
পাঠ-১ (আল-কুরআনের পরিচয়)
পাঠ-২ (কুরআন তিলাওয়াত)
পাঠ-৩ (তাজবিদ)
পাঠ-৪ (মাখরাজ)
পাঠ-৫ (সূরাআল-ফাতিহা)

অ্যাসাইনমেন্ট বা নির্ধারিত কাজ

তােমার বাড়ির দুইজন সদস্যকে সূরা আল-ফাতিহা অর্থসহ তিলাওয়াত করতে দাও এবং তাজবিদ পর্যবেক্ষণ কর, ভুল চিহ্নিত করে শুদ্ধরুপ কী হবে তার পরামর্শসহ একটি প্রতিবেদন তৈরি কর।

নির্দেশনা

  • মাখরাজ ও সিফাত চিহ্নিতকরণ 
  • আল- ফাতিহার বাংলা অর্থের ধারাবহিকতা 
  • শুদ্ধরুপের পরামর্শ প্রদান (প্রয়ােজন অনুসারে) 
  • কাজটি সম্পাদন করতে কী কী সমস্যায় পড়েছ তা চিহ্নিতকরণ 
  • কাজটি সম্পাদন করতে কী কী শিখেছ তা উল্লেখকরণ 
  • বিষয় শিক্ষক/ মাতাপিতা /ধর্মীয় জ্ঞানসম্পন্ন ব্যক্তিদের সাথে আলােচনা/সহায়ক বইপুস্তক/ ইন্টারনেটের সহযােগিতা গ্রহণ


৬ষ্ঠ শ্রেণির ১৪তম সপ্তাহের অ্যাসাইনমেন্ট সমাধান

বিষয়: ইসলাম ও নৈতিক শিক্ষা


সূরা ফাতিহা একসঙ্গে নাজিল হওয়া পূর্ণাঙ্গ সূরা। এ সুরাটি মানুষের অন্যতম দোয়া ও শেফা। সূরা ফাতিহার আমলে রয়েছে চমত্তার ফজিলত ও বৈশিষ্ট্য। সুরাটি বিশুদ্ধভাবে শেখার অত্যন্ত গুরুত্বপূর্ণ। রাসুলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লামের নবুয়ত পাপ্তির শুরুর দিকেই সূরা ফাতিহা একসঙ্গে নাজিল নামাজের জন্য এ সূরাটি পড়া বাধ্যতামূলক। এ সূরাটি পড়া ছাড়া নামাজ হয় না। তাই সূরা ফাতিহা পড়ার সনয় যে ভূলগুলাে হয় তা নিয়ে একটি প্রতিবেদন তৈরি করা হল।

১ । মাখরাজ ও সিফাত চিহ্নিতকরণ: 
মাখরাজ আরবীশব্দ যার অর্থ হচ্ছে ” উচ্চরণের স্থান" সূরা ফাতিহা পড়ার সময় মাখরাজ গুলাে শুদ্ধভাবে পড়তে হবে। তানাহলে সূরা ফাতিহা পড়া শুদ্ধ। হবেনা। সিফাত ও আরবিশব্দ। যার অর্থ হল গুণাবলী বা গুণসমূহ।
২। সূরা ফাতিহা বাংলা অর্থের ধারাবহিকতা: 
সূরা ফাতিহা পড়ার সময় বাংলা অর্থের যাতে কোন এলােমেলাে না হয় সে দিকে লক্ষ রাখতে হবে। এর ধারাবহিকতা বজায় রাখতে হবে। বাংলা অর্থে কোন এলােমেলাে হলে তাহলে সরা ফাতিহা পড়া সহি হবেনা।
৩। শুদ্ধরূপে পরামর্শ প্রদান; 
সূরা ফাতিহা পড়ার সময় উচ্চারণ ভুল বা বাংলা অর্থের ভূল হলে তা সঠিক ভাবে পড়ার জন্য সঠিক বাংলা অর্থ জানার জন্য তাদেরকে সঠিক পরামর্শ দিতে হবে। যার। ফলে তারা সঠিক উচ্চারণবাসঠিক বাংলা অর্থ জানতে পারবে।
ফাতিহা পড়ার সময় লক্ষ রাখতে হবে যে তাদের মাখরাজ ও সিফাত গুলাে ভালাে ভাবে হচ্ছে। কিনা। তাদের পড়ার সময়উচ্চারণে ভুল হচ্ছে কিনা। তাদের ভুল গুলাে ধরতে হলে অবশ্যই ভালােভাবে তাদের পড়ার উপর লক্ষ রাখতে হবে। 

তাদেরে যে যে জায়গায় ভুল হচ্ছে সেই সেই জায়গার ভুল গুলাে সঠিক করে দিতে হবে। তাদের কে সঠিক উচ্চারণ শিখাতে একটু সমস্যা হতে পারে তবে শিখাতে হবে। কাজটি সম্পাদন করতে পারলে অনেক বড় শিক্ষা হবে তাদের জন্য। কারণ সূরা ফাতিহা হল সবচেয়ে গুরুত্বপূর্ণসূরা এই সূরা ছাড়া নামাজ পড়া যায় না। এ সূরার অনেক ফজিলত।

তাই পড়ার উপর লক্ষ রাখতে হবে। তাদের যে যে জায়গায় ভূল হচ্ছে সেই সেই জায়গার ভুল গুলাে সঠিক করে দিতে হবে। তাদের কে সঠিক উচ্চারণ শিখাতে একটু সমস্যা হতে পারে তবে শিখাতে হবে। 

কাজটি সম্পাদন করতে পারলে অনেক বড় শিক্ষা হবে তাদের জন্য।কারণ সূরা ফাতিহাহল সবচেয়ে গুরুত্বপূর্ণ সূরা। এই সূরা ছাড়া নামাজ পড়া যায়না। এ সূরার অনেক ফজিলত। 

তাই আমাদের সূরা ফাতিহা ভাল ভাবে শিখতে হবে। বাংলা অর্থ যাতে বুঝতে কোন সমস্যা না হয় সেদিকে লক্ষ রাখতে হবে।


Conclusion:

এই ছিল ৬ষ্ঠ শ্রেণির ১৪তম সপ্তাহের ইসলাম ও নৈতিক শিক্ষা অ্যাসাইনমেন্ট এর নমুনা সমাধান । আশা করি শিক্ষার্থীরা উপরোক্ত আলোচনা থেকে সমাধান করার ধারনা পাবে ।

Last Line: ৬ষ্ঠ শ্রেণির ১৪তম সপ্তাহের ইসলাম ও নৈতিক শিক্ষা এসাইনমেন্ট সমাধান

Post a Comment

0 Comments