এসএসসি 2022 হিসাববিজ্ঞান ৬ষ্ঠ সপ্তাহ অ্যাসাইনমেন্ট সমাধান । ১০ম শ্রেণি অ্যাসাইনমেন্ট 2021।

 ২০২২ সালের শিক্ষার্থীদের  এসএসসি ৬ষ্ঠ সপ্তাহের এসাইনমেন্ট প্রশ্ন ও নমুনা সমাধান। এসএসসি শিক্ষার্থীদের জন্য ৬ষ্ঠ সপ্তাহের এসাইনমেন্ট মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক অধিদপ্তরের ওয়েবসাইট www.dshe.gov.bd এ প্রকাশ করা হয়েছে। এই পোষ্টের মাধ্যমে এসএসসি ২০২২ সালের সকল শিক্ষার্থী তাদের ষষ্ঠ সপ্তাহের এসাইনমেন্ট প্রশ্ন এবং নমুনা সমাধান খুঁজে পাবেন।

এসএসসি ৬ষ্ঠ সপ্তাহের এসাইনমেন্ট প্রশ্ন ও নমুনা সমাধান ২০২২


কোভিড-১৯ অতিমারির কারনে শিক্ষা মন্ত্রণালয়ের নির্দেশনায় জাতীয় শিক্ষাক্রম ও পাঠ্যপুস্তক বোর্ড (এনসিটিবি) কর্তৃক প্রণয়কৃত ২০২২ সালের এসএসসি পরীক্ষায় অংশগ্রহণকারী শিক্ষার্থীদের জন্য পুনবির্ন্যাসকৃত পাঠ্যসুচির আলোকে নির্ধারিত গ্রিড অনুসারে ৬ষ্ঠ সপ্তাহের অ্যাসাইনমেন্ট প্রকাশিত হয়েছে।

এসএসসি ২০২২ সালের সকল শিক্ষার্থীদের অ্যাসাইনমেন্ট প্রদান ও গ্রহনের ক্ষেত্রে স্বাস্থ্য বিধি সংক্রান্ত সকল ধরনের বিধি নিষেধ অনুসরন করতে বলা হয়েছে। আমাদের এই ওয়েবসাইটের মাধ্যমে এসএসসি ২০২২ সালের সকল শিক্ষার্থী তাদের ৬ষ্ঠ সপ্তাহের এসাইনমেন্ট প্রশ্ন ও প্রশ্নের সমাধান খুঁজে পাবে।

এসএসসি ৬ষ্ঠ সপ্তাহের এসাইনমেন্ট প্রশ্ন


অ্যাসাইনমেন্টঃ ০১

অ্যাসাইনমেন্টঃ

“লেনদেনের বৈশিষ্ট্য অনুযায়ী লেনদেন চিহ্নিতকরণ ও হিসাব সমীকরণে এর প্রভাবনিরূপণ”

সহায়ক তথ্যঃ
একটি একমালিকানা ব্যবসায়ের ২০২০ সালের মে মাসের কয়েকটি ঘটনা
  • মে ১ঃ ১,৯৫,০০০ টাকা মূলধন নিয়ে ব্যবসায় শুরু করা হলো।
  • মে ৩ঃনগদে পণ্য ক্রয় ৬০,০০০ টাকা। ব্যবসায়িক
  • মে ৪ঃ চেকে পণ্য বিক্রয় ৪৫,০০০ লেনদেনের টাকা।
  • মে ১০ঃ ব্যাংকে একটি হিসাব খােলা হলাে ৫,০০০ টাকা।
  • মে ১৩ঃব্যাংক থেকে ৫০,০০০ টাকা ঋণ গ্রহণের সিদ্ধান্ত নেয়া হলাে।
  • মে ১৬ঃবিমা প্রিমিয়াম প্রদান করা হলাে ৩,০০০ টাকা।
  • মে ২০ঃ অফিসে ব্যবহারের জন্য ১টি কম্পিউটার ক্রয় করা হলাে ৩৫,০০০টাকা।
  • মে ২২ঃ১২,০০০ টাকা মাসিক বেতনে একজন অফিস সহকারী নিয়ােগ করা হলাে।
  • মে ২৫ঃহারুন ট্রেডার্সকে ঢেকে পরিশােধ করা হলাে।
  • মে ২৮ঃ মালিক কর্তৃক ব্যাংক থেকে উত্তোলন ৫,০০০ টাকা।
  • মে ৩০ঃঅফিসের জন্য ব্যাংক থেকে উত্তোলন ১০,০০০ টাকা।

শিখনফলঃ
  • লেনদেনের ধারণা ব্যাখ্যা করতে পারব।
  • লেনদেনের প্রকৃতি শনাক্ত করতে পারব।
  • হিসাব সমীকরণ বিশ্লেষণ করতে পারব।
  • হিসাব সমীকরণে ব্যবসায়িক লেনদেনের প্রভাব ব্যাখ্যা করতে পারব।

নির্দেশনাঃ
  • লেনদেনের ধারণা।
  • লেনদেনের প্রকৃতি/বৈশিষ্ট্য
  • লেনদেন চিহ্নিতকরণ
  • হিসাব সমীকরণ
  • হিসাব সমীকরণে লেনদেনের প্রভাব বিশ্লেষণ

এসএসসি ৬ষ্ঠ সপ্তাহের এসাইনমেন্ট প্রশ্ন PDF Download

এসএসসি ৬ষ্ঠ সপ্তাহের এসাইনমেন্ট সমাধান

সমাধানঃ

(ক) দুতরফা দাখিলা পদ্ধতি

হিসাববিজ্ঞানের দ্বৈতসত্তা ধারণা অনুযায়ী প্রতিটি লেনদেনে দুটি পক্ষ বা হিসাব সংশ্লিষ্ট থাকে। এক পক্ষ সুবিধা গ্রহণ করে (Debtor) এবং অপর পক্ষ সুবিধা প্রদান করে (Creditor)। যে হিসাব পদ্ধতিতে প্রতিটি লেনদেনের দুটি পক্ষ বা হিসাবের একটিকে ডেবিট ও অন্যটিকে ক্রেডিট করে হিসাবের বইতে লিপিবদ্ধ করা হয় তাকে দু’তরফা দাখিলা পদ্ধতি বলে।

দু’তরফা দাখিলা পদ্ধতির সুবিধা :

দু’তরফা দাখিলা পদ্ধতি হিসাব রাখার একমাত্র বিজ্ঞানসম্মত পদ্ধতি। এ পদ্ধতিতে হিসাব রাখলে অনেক ব্যবহারিক সুবিধা পাওয়া যায়। ছােট, বড় ব্যবসায়ি, অব্যবসায়ী সব ধরনের প্রতিষ্ঠানেই এ পদ্ধতিতে হিসাব রাখা যায়। নিম্নে দু’তরফা দাখিলা পদ্ধতির সুবিধা বর্ণনা করা হল:

  1. লেনদেনের পরিপূর্ণ হিসাব: এ পদ্ধতিতে লেনদেনের দুটি পক্ষকে স্থায়ীভাবে সংরক্ষণ করা হয় বলে নির্দিষ্ট সময়ান্তে প্রতিটি লেনদেনের প্রকৃতি, পরিমাণ ও ফলাফল নির্ভরযােগ্য উপায়ে নির্ণয় করা যায়।
  2. গাণিতিক শুদ্ধতা যাচাই ৪ এ পদ্ধতিতে প্রত্যেকটি লেনদেনের এক পক্ষকে ডেবিট ও অপর পক্ষকে সমপরিমাণ অর্থে ক্রেডিট করে লিপিবদ্ধ করা হয়। ফলে সমস্ত লেনদেনের মােট ডেবিটের পরিমাণ মােট ক্রেডিটের সমান হতে বাধ্য। কোন নির্দিষ্ট সময় পর রেওয়ামিল প্রস্তুত করে হিসাবের গাণিতিক শুদ্ধতা যাচাই করা যায়।
  3. লাভ-লােকসান নিরূপণ ও দু’তরফা দাখিলা পদ্ধতিতে ব্যবসায়ের মুনাফাজাতীয় আয়ব্যয় সংক্রান্তে লেনদেনগুলাের পরিপূর্ণ হিসাব রাখা হয়। ফলে বছর শেষে ক্রয়-বিক্রয় ও লাভ-লােকসান হিসাব প্রস্তুত করে ব্যবসায়ের মােট ও নীট লাভ বা লােকসান নির্ণয় করা যায়।
  4. আর্থিক অবস্থা নির্ণয় ও আর্থিক অবস্থা বলতে ব্যবসায় প্রতিষ্ঠানের চলতি ও স্থায়ী সম্পদ, মূলধন ও দায়ের পরিমাণকে বুঝায়। দু’তরফা দাখিলা পদ্ধতিতে লেনদেনের পরিপূর্ণ হিসাব রাখা হয়। ফলে হিসাবকাল শেষে উদ্বৃত্তপত্র প্রস্তুত করে আর্থিক অবস্থা নির্ণয় করা যায়।
  5. মােট দেনা-পাওনার পরিমাণ নির্ণয় ও দু’তরফা দাখিলা পদ্ধতিতে সমস্ত ব্যক্তিক হিসাবগুলাে সঠিকভাবে রাখা হয়। ফলে দেনাদার পাওনাদার ও ঋণ সংক্রান্ত দায়ের পরিমাণ জানা যায় এবং নিষ্পত্তিতে সুবিধা হয়।
  6. ব্যয় নিয়ন্ত্রণ ও এ পদ্ধতিতে ব্যয় সংক্রান্ত সকল হিসাব সঠিকভাবে রাখা হয়। ফলে কোন খাতের কত ব্যয় হওয়া উচিত তা প্রকৃত ব্যয়ের সাথে তুলনা করে ব্যয় নিয়ন্ত্রণের পদক্ষেপ নেয়া যায়।
  7. ভুল-ত্রুটি ও জালিয়াতি উদ্ঘাটন ও প্রতিরােধ ও লেনদেনের উভয় পক্ষের হিসাব সংরক্ষিত হয় বলে ভুল ও জালিয়াতি সহজেই ধরা পড়ে এবং প্রতিরােধের ব্যবস্থা নেয়া যায়।
  8. সর্বজনীন স্বীকৃতি ও দুতরফা দাখিলা পদ্ধতি একটি বিজ্ঞানসম্মত, পূর্ণাঙ্গ, নির্ভুল, স্বয়ংসম্পূর্ণ নির্ভরযােগ্য পদ্ধতি বিধায় সমগ্র বিশ্বে এ পদ্ধতি একটি সর্বজনীন স্বীকৃতি পেয়েছে।

(হিসাবচক্র

হিসাব বিজ্ঞানের চলমান প্রতিষ্ঠান ধারণা অনুসারে প্রতিষ্ঠানের কার্যাবলি অনন্ত কাল ধরে চলতে থাকবে বলে অনুমান করা হয়। এই অনির্দিষ্ট জীবনকে হিসাবকাল বলে। প্রত্যেক হিসাবকালে হিসাব সংক্রান্ত কার্যাবলী ধারাবাহিকভাবে চক্রাকারে সংগঠিত হয়। হিসাব সংক্রান্ত কার্যাবলীর এই পর্যায়ক্রমিক ধারাবাহিকতা এবং এদের পুনরাবৃত্তিকে হিসাবচক্র বলে। হিসাবচক্রের ধাপ:



এসএসসি 2022 হিসাববিজ্ঞান ৬ষ্ঠ সপ্তাহ অ্যাসাইনমেন্ট সমাধান

১. লেনদেন শনাক্তকরণ :

হিসাব চক্রের প্রথম ধাপে ব্যবসায়ের প্রতিটি ঘটনাকে বিশ্লেষণ করে লেনদেন হিসেবে চিহ্নিত করা হয়।

২. লেনদেন বিশ্লেষণ :

এই ধাপে প্রতিটি লেনদেন বিশ্লেষণ করে সংশ্লিষ্ট হিসাবখাত গুলাে চিহ্নিত করা হয়। | যেমন: ৫,০০০ টাকার যন্ত্রপাতি কেনা হলাে। এখানে দুটি হিসাব বিদ্যমান। একটি যন্ত্রপাতি হিসাব ও অপরটি নগদান হিসাব।

৩. জাবেদাভুক্তকরণ :

বিশ্লেষণকৃত হিসাবখাতগুলাে দুতরফা দাখিলা অনুসারে প্রযােজ্য হিসাবের প্রাথমিক বইতে ডেবিট-ক্রেডিট বিশ্লেষণ করে তারিখের ক্রমানুসারে জাবেদায় লিপিবদ্ধ করা হয়।

৪. খতিয়ানে স্থানান্তর :

এই ধাপে জাবেদায় লিপিবদ্ধকৃত লেনদেনগুলােকে আলাদা আলাদা হিসাবের শিরােনামে লিপিবদ্ধ করা হয়। প্রতিটি হিসাবখাতের জন্য আলাদা আলাদা খতিয়ান তৈরি করে প্রতিটি হিসাবের নির্দিষ্ট সময়ান্তে উদ্ধৃত্ত নির্ণয় করা হয়।

৫. রেওয়ামিল প্রস্তুতকরণ :

লেনদেনসমূহ নির্ভুলভাবে হিসাব বহিতে লিপিবদদ্ধ হয়েছে কি না তা যাচাই করার উদ্দেশ্য খতিয়ানের ডেবিট উদ্ধৃত্ত ও ক্রেডিট উদ্ধৃত্তের সাহায্যে রেওয়ামিল প্রস্তুত করা হয়।

৬. সমন্বয় দাখিলা :

ব্যবসায়ের প্রকৃত আর্থিক অবস্থা নির্ণয়ের জন্য সংশ্লিষ্ট হিসাবকালের প্রাপ্য আয়, বকেয়া খরচ, অগ্রিম খরচ এবং অনুপার্জিত আয় ইত্যাদি দফাগুলােকে সমন্বয় করতে সমন্বয় দাখিলা প্রদান করা হয়।

৭. কার্যপত্র প্রস্তুত :

আর্থিক বিবরণী প্রস্তুত সহজতর করার উদ্দেশ্যে ঐচ্ছিক কাজ হিসেবে বহুঘরবিশিষ্ট একটি বিপরণী প্রস্তুত করা হয়, যাকে কার্যপত্র (Worksheet) বলে।

৮. আর্থিক বিবরণী প্রস্তুত :

আর্থিক বিবণী প্রস্তুতের মাধ্যমে ব্যবসায় প্রতিষ্ঠানের লাভ-ক্ষতি, সম্পদ দায় ও মালিকানা স্বত্বের পরিমাণ নির্ণয় করা হয়।

৯. সমাপনী দাখিলা :

কারবারের মুনাফাজাতীয় আয় এবং মুনাফাজাতীয় ব্যায়গুলাের জের ও উত্তোলন হিসাব বছরান্তে বন্ধ করতে হয়। এক বছরের আয়-ব্যায় পরবর্তী হিসাব চছরে যাবে না, তাই সমাপনী দাখিলার প্রয়ােজন হয়।

১০. হিসাব পরবর্তী রেওয়ামিল বা প্রারম্ভিক জাবেদা :

সমাপনী দাখিলা প্রদানের মাধ্যমে ব্যবসায়ের আয় ব্যায় ও উত্তোলন হিসাব বন্ধ হয়ে যায়। অবশিষ্ট সম্পদ, দায় ও মালিকানা স্বত্ব হিসাবের জের নিয়ে পরবর্তী হিসাব বছর শুরু করা হয়। এর জন্য হিসাব পরবর্তী রেওয়ামিল বা প্রারম্ভিক জাবেদা প্রস্তুত করা হয়।

(ঘ) 

তাওসিফ ব্রাদার্স এর প্রারম্ভিক মূলধন= প্রারম্ভিক মােট সম্পদ – প্রারম্ভিক মােট দায়

                                                      = (৫,৩০,০০০-২,৯০,০০০)।

                                                      = ২,৪০,০০০ টাকা

সমাপনী মূলধন= সমাপনী মােট সম্পদ – সমাপনী মােট দায়

                      = {(অফিস সরাম + প্রাপ্য হিসাব + মজুদ পণ্য + ব্যাংক জমা + বিনিয়ােগ) –                             (প্রদেয় হিসাব + ঋণ + বকেয়া বেতন)}

                       = {(১৫০,০০০ + ৮০০০০ + ৭০,০০০ + ৫০,০০০ + ২,০০,০০০)- (৫০,০০০                               + ২,০০,০০০ + ১০,০০০)}

                       = (৫,৫০,০০০ -২,৬০,০০০)

                       = ২৯০,০০০ টাকা

 লাভ/ক্ষতি = {সেমাপনী মূলধন + উত্তোলন) – (প্রারম্ভিক মূলধন + অতিরিক্ত মূলধন)}

            = {(২,৯০,০০০+ ৬৫,০০০) – (২,৪০,০০০+৮০,০০০)} = (৩,৫৫,০০০ – ৩,২০,০০০)

            = ৩৫,০০০ টাকা

           ∴  লাভের পরিমাণ ৩৫,০০০ টাকা

Class-10 Accounting 6th-Week Assignment PDF Answer 2021

এসএসসি 2022 হিসাববিজ্ঞান ৬ষ্ঠ সপ্তাহ অ্যাসাইনমেন্ট সমাধান PDF Download

Conclusion

এই ছিল এসএসসি হিসাববিজ্ঞান ৬ষ্ঠ সপ্তাহের নমুনা সমাধান । আশা করি তোমরা এই নমুনা সমাধান দেখে নিজেরা প্রশ্ন সমাধান করার ধারণা পাবে ।

আরও দেখুন: এসএসসি ৬ষ্ঠ সপ্তাহের রসায়ন অ্যাসাইনমেন্ট উত্তর (SSC 6th week Chemistry Assignment Answer)


Last Line: এসএসসি 2022 হিসাববিজ্ঞান ৬ষ্ঠ সপ্তাহ অ্যাসাইনমেন্ট সমাধান । ১০ম শ্রেণি অ্যাসাইনমেন্ট 2021।

Post a Comment

0 Comments