প্রত্যাখ্যান ব্যর্থতা নয় - আমি উদ্যেক্তা হতে চাই (৩য় পর্ব) Be an entrepreneur!


প্রত্যাখ্যান এমন একটি বিষয়, যা সকলের জীবনের সাথেই জড়িত । মানুষ কোনো না কোনো ভাবে কোথাও না কোথাও কাহারো দ্বারা প্রত্যাখ্যাত হয়ই। আর এটা বেশি ঘটে যারা নতুন উদ্যেগে কিছু করে দেখানোর পণ নিয়ে সামনে এগোই তাদের জীবনে।

প্রত্যাখ্যান ব্যর্থতা নয় - আমি উদ্যেক্তা হতে চাই (৩য় পর্ব) Be an entrepreneur!

২য় পর্ব কি আপনি দেখেছেন ? না দেখে থাকলে...

ব্যর্থতায় হাল ছেড়ো না বন্ধু- আমি উদ্যেক্তা হতে চাই (২য় পর্ব) Be an entrepreneur! 

আসুন দেখে নিই জ্যাক প্রত্যাখ্যাত হওয়া নিয়ে কি বলেছেন-

যখন KFC প্রথম হাংজহুতে আসে, জ্যাক এবং আরও ২৩ জন লােক ইন্টারভিউ দিতে গেল। ২৩ জনকেই নিয়ােগ দেওয়া হয় কিন্তু জ্যাককে ফিরিয়ে দেওয়া হলাে তার চেহারার জন্যে। কী তামাশা! জ্যাক জানত তাঁর হার্ভার্ডে ভর্তির আবেদন ফিরিয়ে দেওয়া হবে কিন্তু সে যেভাবেই পারুক সেখানে ১০ বারই আবেদন করছিল। উত্তরে ‘না’ শােনাটা তার দরকার ছিল।

প্রত্যাখ্যান ব্যর্থতা নয় : Rejection is not a failure

‘প্রত্যাখ্যান নিয়ে কোনাে সমস্যা ছিল না’- তিনি হেসে বলেছিলেন। তিনি শুধু জানতে চেয়েছিলেন প্রত্যাখ্যানের সেসব শব্দ সম্পর্কে যেখানে তাঁকে বলা হবে যে আপনি সেরকম ভালাে না, যাতে তিনি তার পরের প্রজেক্টে সব শক্তি নিয়ােগ করতে পারেন এবং ফোকাস করতে পারেন।

তিনি এখন এ নিয়ে তামাশা করছেন। কিন্তু যখন আমাদেরকে ফিরিয়ে দেওয়া হয়, তখন যে ব্যথা অনুভব করি, জ্যাক তা ভালাে করে বােঝেন। এটি খুব তিক্ত অভিজ্ঞতা কিন্তু আমি মনে করি, রােগীদেরকে সামনের লম্বা পথ অতিক্রম করে সুস্থ হতে দীর্ঘদিন তিক্ত পিল গিলতে হয়।


এন্ট্রাপ্রেনিউর সবসময়ে যা নিয়ে কাজ করে তার একটি অংশ হলাে অনেক অনেক বেশি ‘না’ শুনতে থাকা । জ্যাক তার যাত্রা শুরু করার খুবই প্রারম্ভে এই শব্দটি অসংখ্যবার শুনেছিলেন।


সর্বত্র অসংখ্য ভালাে আইডিয়া ছড়িয়ে-ছিটিয়ে আছে। এসব আইডিয়া দিয়ে আপনি পারেন নিজের আইডিয়ার উন্নয়ন করতে এবং এটিকে বাস্তব করে নিতে।

সুতরাং, সবসময়ে উল্লসিত থাকাটা শুধু আপনার ওপরই নির্ভর করে। আপনি এমন একজন যে তার বেশিরভাগ সময় নিজের চিন্তায় বিভাের, তাই নিশ্চিত হােন যে আপনি সঠিক কথাই ভাবছেন!


‘একজন বক্সারের মতাে আপনি যদি হিট বা পাঞ্চগুলাে না নিতে পারেন, তবে কীভাবে জিতবেন? তিনি কথা বলছিলেন নাইরােবিতে একদল তরুণ এন্ট্রাপ্রেনিউরদের সঙ্গে।


আপনি সেই হিট নিতে পারছেন এবং সামনে এগিয়ে যাচ্ছেন। বিজয়ীদের তৈরি হওয়ার পদ্ধতিই এটি।


$৫ মিলিয়ন ভেঞ্চার, ক্যাপিটালিস্টদের কাছ থেকে তুলতে তাঁর USA-তে ভিজিটের সময়ও প্রত্যাখাত হলেন। কিন্তু প্রধান প্রতিবন্ধকতা সত্ত্বেও, তিনি পরেরবার এসে, আরও বেশি টাকা উত্তোলনের শপথ নিলেন।


সম্ভবত আজকাল, এসব ভেঞ্চার ক্যাপিটিলিস্টরা জ্যাকের ছােটোখাটো স্টার্টআপের প্রতি সম্মান না দেখানােতে আফসােস করছে কারণ তাঁর কোম্পানি এখন ৩৬০ মিলিয়ন ডলারের কোম্পানি এবং এশিয়ার মধ্যে এক নম্বর !


সফলতাকে রি-ইনফোর্স করার পরিবর্তে, অসংখ্য ব্যর্থতা সত্ত্বেও জ্যাক তাঁর অদ্ভুত এবং ক্লান্তিহীন পরিশ্রমের সঙ্গে থাকা পছন্দ করতেন।


‘যখন অনেক অনেক সফলতার গল্প পড়বেন, সেগুলােকে মগজে যেতে দিন’ ইউনিভার্সিটি অব নাইরােবিতে বক্তৃতাকালে তিনি বলেছিলেন। তারা ভাবে যে, আমি সফল হতে পারি, শুধু সেরকম কিছু পড়তে অথবা শুনতে পেরেছে বলে।


প্রত্যেকে আশাবাদী এন্ট্রাপ্রেনিউরকে বাস্তবতার একটি ডোজ যখনতখন নিতে হয়। আসল বিষয় হলাে, যখন আপনি কীভাবে অনেকে ব্যর্থ হয়েছে তার অসংখ্য গল্প শেয়ার করতে থাকবেন, তখন এগুলাে অনুসরণ না করা আপনি শিখে নেবেন।


আপনার ব্যর্থ না হওয়ার এটি হবে একটি কারণ। এন্ট্রাপ্রেনিউরদের বড়াে স্বপ্ন দেখার এবং ব্যর্থতাকে আলিঙ্গন করার এবং প্রত্যাখ্যানকে শিখনের অভিজ্ঞতা হিসেবে নিতে উৎসাহ দেওয়া হয়।


জ্যাক মূর্খের মতাে করা ভুলের ব্যাপারে সমভাবে সতর্ক থাকতেন। ভিন্নদেশ, তাদের কালচার এবং ব্যবসায়ের একজন তীক্ষ্ণ পর্যবেক্ষক হিসেবে তিনি সবসময়ই অপ্রত্যাশিত এবং অনিবার্য ব্যর্থতার কারণ খুঁজতেন এবং তিনি প্রায়ই কীভাবে ব্যবসা পরিচালনা করতে নেই এর কেইস স্টাডি হিসেবে এগুলােকে ব্যবহার করতেন।


এসব ব্যর্থতা কীভাবে এলাে এবং কেন এগুলাে ঘটতে দেওয়া হলাে এসব স্টাডি করতে গিয়ে জ্যাক তার চিন্তাকে সেইপ দেওয়ার চেষ্টা করেন যাতে অপ্রয়ােজনীয় এসব ব্যর্থতা এড়িয়ে যাওয়া যায় এবং এটি একইভাবে তাঁর টিমকে উন্নতির ব্যাপারে সাহায্য করে।


অন্যদের ভুল থেকে শেখা, তাদের ব্যর্থতায় আনন্দ বা তুষ্টি পাওয়ার বিষয় নয়। যদি আপনি বিখ্যাত সব কোম্পানির দিকে বস্তুনিষ্ঠভাবে তাকান এবং কীভাবে তাঁরা ব্যর্থ হলাে তা পর্যবেক্ষণ করেন, আপনি তা-ও জানতে পারবেন কীভাবে তারা ব্যর্থতা থেকে ফিরে এলাে।

Conclusion:

যে-কোনাে ব্যবসায়ের অংশ হিসেবে উত্থান-পতন বুঝতে পারা আপনাকে সমস্যা আসার আগেই তা পূর্বানুমান করতে সাহায্য করবে।


শুধু যে জ্যাক এই পদ্ধতি ব্যবহার করেছেন তা নয়। ওয়ারেন বাফেটের দীর্ঘ সময়ের বিজনেস পার্টনার চার্লি মঙ্গারও যা ভুল পথে যাচ্ছে তার দিকে দৃষ্টি দেওয়া পছন্দ করতেন। তারা সেটা করতেন, যে সব কারণে ব্যর্থতা আসতে পারে তার সম্ভাব্য লিস্ট করার মাধ্যমে।

সাথে থাকার জন্য ধন্যবাদ।
Last line: প্রত্যাখ্যান ব্যর্থতা নয় - আমি উদ্যেক্তা হতে চাই (৩য় পর্ব) Be an entrepreneur!

Post a Comment

Post a Comment (0)

Previous Post Next Post