Windows 11

মাইক্রোসফটের নিজস্ব অপারেটিং সিস্টেম উইন্ডােজের নতুন সংস্করণ উন্মােচিত হয়েছে। সম্প্রতি উইন্ডােজ ১১' নামে নতুন সংস্করণ ছাড়ার ঘােষণা দিয়ে মাইক্রোসফট জানিয়েছে, উইন্ডােজ ১১ মাল্টি-টাস্কিংকে আরও সহজ করবে।

Windows 11 Released


(উইন্ডোজ ১১ উন্মোচিত হয়েছে) Windows 11 Released

মাইক্রোসফটের প্রধান পণ্য কর্মকর্তা পানােস পায় বলেন, গত ১৮ মাসে আমাদের কম্পিউটার ব্যবহারের ধরনে আমূল পরিবর্তন এসেছে। আগে যে কম্পিউটার আমরা কাজের প্রয়ােজনে ও ব্যবহারিক কাজের অংশ হিসেবে ব্যবহার করতাম, এখন কম্পিউটারের ব্যবহার আমাদের ব্যক্তিগত জীবন ও অনুভূতির ক্ষেত্রেও সম্পৃক্ত হয়েছে। এ বিষয়টি আমাদের কোটি কোটি মানুষের আস্থার প্ল্যাটফর্ম উইন্ডােজের পরবর্তী প্রজন্ম তৈরিতে অনুপ্রেরণা দিয়েছে।

উইন্ডােজ ১১-এর মাধ্যমে আমরা এমন একটি প্ল্যাটফর্ম তৈরি করতে চেয়েছি, যেখানে প্রত্যেকে আরও ভালােভাবে নতুন নতুন বিষয় তৈরি করবে, শিখতে পারবে এবং নিজেদের সংযুক্ত রাখতে পারবে।

কাজ, শেখা, বিনােদন সব ক্ষেত্রেই নতুন উইন্ডােজ ১১ ব্যবহারকারীদের অনন্য অভিজ্ঞতা দেবে। মাইক্রোসফট জানিয়েছে, উইন্ডােজ ১১-তে রয়েছে নতুন ও সহজ ইন্টারফেস।

স্ক্রিনের কেন্দ্রে থাকা স্টার্ট বাটনটি ক্লিক করে ব্যবহারকারীরা সহজেই তাদের প্রয়ােজনীয় বিষয় খুঁজে নিতে পারবেন। এতে ব্যবহারকারী অ্যান্ড্রয়েড বা আইওএস অন্য কম্পিউটারে কাজ করা সর্বশেষ ডকুমেন্ট সহজেই খুঁজে নিতে পারেন।

কম্পিউটারের স্ক্রিনে একই সঙ্গে কয়েকটি উইন্ডােজ ব্যবহারের সুবিধার পাশাপাশি ব্যবহারকারীরা একাধিক অ্যাপ পাশাপাশি রেখে একসঙ্গে সাবলীলভাবে কাজ করতে পারবেন।

কৃত্রিম বুদ্ধিমত্তাসমৃদ্ধ উইজেটসের মাধ্যমে ব্যবহারকারীরা তাদের পছন্দসই তথ্য জানতে পারবেন।

উইন্ডােজ ১১ সংস্করণে হালনাগাদ হয়ে আসবে মাইক্রোসফট এজ ব্রাউজার। চলতি বছরের শেষের দিকে নতুন কম্পিউটারে পাওয়া যাবে উইন্ডােজ ১১, একইভাবে উইন্ডােজ ১০ থাকা কম্পিউটারে বিনামূল্যে উইন্ডােজ ১১ আপগ্রেড হবে ।

Minimum system requirements for Windows 11

প্রসেসর

১গিগাহার্জ (GHz) অথবা ডুয়াল কোর বা বেশি কোর যুক্ত যা ৬৪ বিট সাপোর্টেড । অথবা চিপ সিসটেম (SoC)

গ্রাফিক্স কার্ড

ডাইরেক্ট এক্স ১২ সাপোর্ট করতে সক্ষম অথবা WDDM 2.x

র‌্যাম

৪ জিবি

ডিসপ্লে

>৯” এইচডি রেজুলেশন (720 পিক্জেল)

স্টোরেজ

৬৪ জিবি বা আরো বেশি স্পেসযুক্ত ডিভাইস

 

 

সিস্টেম ফার্মওয়ার

UEFI Secure Boot Capable

 

 

টিপিএম

Trusted Platform Module (TPM) version 2.0

 

 


How to download the Windows 11 Insider Preview build ?


Conclusion:

প্রযুক্তির প্রতিনিয়ত উন্নতির ফলে পরিবর্তন হচ্ছে মানুষের জীবন ব্যবস্থা। মানব জীবনের প্রযুক্তিগত পরিবর্তনে অনেক বড় ভুমিকা রাখছে মাইক্রোসফ্ট প্রতিষ্ঠান। নিত্য-নতুন উইন্ডোজের উন্নতির ফলে কমে যাচ্ছে মানুষের প্রযুক্তি ব্যবহার করার কষ্ট।উইন্ডোজ ১১ রিলিজ হওয়াও সেই পরিবর্তনের একটি অংশ।

Last line: উইন্ডোজ ১১ রিলিজ হয়েছে (Windows 11 Has Released)