যােগাযােগ রক্ষায় ভালাে শ্রোতা হওয়া খুবই জরুরি। কোনাে কিছু শােনা মানেই ভালাে শ্রোতা হওয়া নয়। ভালাে শ্রোতা অন্যের বক্তব্য মনােযােগ দিয়ে শােনার চেষ্টা করেন এবং যা শােনেন তা নিয়ে ভাবেন । আমাদের চারপাশে অনেকেই প্রচুর কথা বলেন এবং অন্যের কথা মনােযােগ দিয়ে শােনেন না বা খানিকটা শুনলেও তা ভাবনা-চিন্তার গভীরে নেন না। এরা কোনােভাবেই ভালাে শ্রোতা নন।

কিভাবে একজন ভালো শ্রোতা হবেন ? How to be a good listener?

কিভাবে একজন ভালো শ্রোতা হবেন ? How to be a good listener?

ভালাে শ্রোতার কিছু বৈশিষ্ট্য আছে, যা দেখে বােঝা যায় যে তিনি ভালাে শ্রোতা। যেমন

  • একজন ভালাে শ্রোতা মনােযােগ দিয়ে বক্তার বক্তব্য শােনেন; শােনার সময় অন্যমনস্ক হয়ে পড়েন না।
  • একজন ভালাে শ্রোতা সাধারণত বেশির ভাগ সময় বক্তার চোখে চোখ রেখে তার বক্তব্য শােনেন। 
  • একজন ভালাে শ্রোতা বক্তব্যের সাথে একাত্ম হয়ে যান। তিনি যা শুনছেন সে অনুযায়ী তার অভিব্যক্তি (যেমন- মৃদু হাসা, অবাক হওয়া, দুঃখের অভিব্যক্তি দেওয়া ইত্যাদি) পরিবর্তন হয় । 
  • একজন ভালাে শ্রোতা অন্যের কথা বলার সময় নিজে কথা বলেন না। সময় ও সুযােগ বুঝে অথবা  অন্যের বক্তব্য শেষ হওয়ার পরে তিনি কথা বলেন।
  • একজন ভালাে শ্রোতা কারও বক্তব্য শােনার সময় হঠাৎ অপ্রাসঙ্গিক বিষয়ে কথা বলতে শুরু করেন না । 
এখন ভেবে দেখুন তাে আপনার মধ্যে এই বৈশিষ্ট্যগুলাে আছে কি না? আমাদের সবার মধ্যেই ভালাে শ্রোতা হওয়ার গুণাবলি কম-বেশি রয়েছে। আমাদেরও উচিত ভালাে শ্রোতা হওয়ার চেষ্টা করা। কারণ, কর্মক্ষেত্রে সফল হওয়ার জন্য ভালাে শ্রোতা হওয়া খুবই প্রয়ােজন। 

ভালাে শ্রোতা হওয়ার কৌশল : Strategies to be a good listener

ভালো শ্রোতা হওয়ার উদ্দেশ্য ও পরিকল্পনা : The purpose and plan of being a good listener

একজন গুণী মানুষ যেমন উদ্দেশ্য ও পরিকল্পনা ছাড়া কোনাে কাজ শুরু করেন না, তেমনি একজন ভালো শ্রোতাও গঠনমূলক কোনাে উদ্দেশ্য ছাড়া কোনাে কথায় কর্ণপাত করেন না। একজন ভালাে শ্রোতা শােনার আগেই ঠিক করে নেন, কী কী তথ্য তার প্রয়ােজন এবং কীভাবে সেই সকল তথ্য তিনি মনে রাখবেন। 

মনে রাখার জন্য একজন ভালাে শ্রোতা বেশ কিছু কৌশল অবলম্বন করে থাকেন; যেমন মুখ্য শব্দ মনে রাখার কৌশল (এক্ষেত্রে শ্রোতা মুখ্য শব্দসমূহ মনে রাখেন এবং প্রয়ােজনীয় তথ্যাদি জ্ঞান হিসেবে তার পূর্বে শেখা বিষয়ের সাথে একীভূত করে নেন)। 

তবে, অধিক তথ্যের ক্ষেত্রে শ্রোতা সেগুলােকে নােট করে বা টুকে নেয়। শােনার আগেই যদি উদ্দেশ্য ঠিক করে নেওয়া যায়, কিংবা কী কী তথ্য জানা প্রয়ােজন তা ঠিক করে নেওয়া যায় তবে শােনা তথ্য মনে রাখা সহজ হয়। 

মনােনিবেশ করা : Concentrate

ভালাে শ্রোতা হতে হলে অবশ্যই মনােযােগ দিয়ে শুনতে হবে। কোনাে কিছু মনােযােগ দিয়ে শােনা সহজ ব্যাপার নয়; এজন্য অনুশীলন ও চেষ্টার প্রয়ােজন। অনেকের ক্ষেত্রেই কখনাে কখনাে কারাে কথা বা বক্তব্যের প্রতি মনােনিবেশ করা কঠিন হয়ে পড়ে। অনেকে আবার খুব দ্রুত অন্যের বক্তব্যের গভীরে মনােনিবেশ করতে পারেন। এ জন্য চেষ্টা ও অনুশীলন প্রয়ােজন। 

মানসিক ও শারীরিকভাবে স্থির থাকা : Staying mentally and physically stable

ভালাে শ্রোতা হতে হলে কোনাে কিছু শােনার সময় মানসিক ও শারীরিকভাবে স্থির থাকতে হবে। কেউ যখন কথা বলেন বা বক্তব্য প্রদান করেন, তখন অনেকেই বিভিন্ন রকম কাজ করেন, নানা রকম চিন্তা-ভাবনা করেন। এ রকম অবস্থায় মনোেযােগ দিয়ে শােনা যায় না। কাজেই মনোেযােগী শ্রোতা হতে হলে কোনাে কিছু শােনার সময় অবশ্যই আগ্রহ থাকতে হবে এবং মানসিক ও শারীরিকভাবে স্থির থাকতে হবে। 

আরও পড়ুন... How Many Newspapers in Bangladesh ? List of Bangladeshi Newspapers !

চোখের দিকে তাকিয়ে কথা বলা : Talking looking into the eyes

আমাদের দেশে গুরুজনদের চোখের দিকে তাকিয়ে কথা বলা বা কথা শােনাকে অনেকেই অভদ্রতা মনে করে থাকেন। কিন্তু কোনাে কিছু মনােযােগ দিয়ে শােনার ক্ষেত্রে চোখের মাধ্যমে যােগাযােগ খুবই গুরুত্বপূর্ণ। শ্রোতা বক্তার চোখের দিকে তাকিয়ে অনেক কিছুই অনুমান করতে পারেন; বিষয়বস্তুর গভীরে গিয়ে মানসিক যােগাযােগ তৈরি করতে পারেন। ফলে, শােনা বিষয়টি অনেক অর্থবহ হয়। 

কথার মাঝে কথা না বলা : Not to speak in the middle of the conversation

অন্য কেউ যখন কথা বলেন, তখন আমাদের কথা বলা উচিত নয়। কেউ কথা বলার সময় যদি আমরা কথা বলি তবে একদিকে আমরা যেমন তার কথা ভালােভাবে শুনতে পারি না; তেমনি তিনিও আমাদের কথা শুনতে পারেন না। কাজেই মনােযােগী শ্রোতা হতে হলে অন্যরা যখন কথা বলেন তখন নিজে নিশ্রুপ থেকে তার কথা মনােযােগ দিয়ে শােনার অভ্যাস তৈরি করতে হবে। একজনের কথা বলা শেষ হলে তারপর নিজে কথা বলতে হবে।

Conclusion:

এ সকল উপায় আমরা যদি নিয়মিত অনুশীলনের মাধ্যমে আমাদের আচরণে পরিণত করি, তবেই আমরা ভালাে শ্রোতা হয়ে উঠতে পারব। জীবনে বিশেষ করে কর্মক্ষেত্রে সফলতা অর্জন করতে ভালাে শ্রোতা হওয়া অত্যন্ত গুরুত্বপূর্ণ ।

Last line: কিভাবে একজন ভালো শ্রোতা হবেন ? How to be a good listener?